বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৭ August ২০১৫

পরীক্ষণ পদার্থবিজ্ঞান বিভাগ

 

গবেষণা কার্যক্রমঃ

পরীক্ষণ পদার্থবিজ্ঞান বিভাগ (ই পি ডি) বিজ্ঞান ও প্রযুক্তির মৌলিক ও প্রায়োগিক ক্ষেত্রে গবেষণা ও উন্নয়নমূলক কর্মকান্ডের সঙ্গে জড়িত। দেশের সৌর প্রযুক্তির উন্নয়ন কার্যক্রম খুবই অপ্রতুল। প্রযুক্তি, বিশেষ করে ডিভাইস গ্রেইড প্রযুক্তি স্থানীয়ভাবে উন্নয়ন করা প্রয়োজন । এ লক্ষ্যে ই পি ডি সৌর প্রযুক্তি উন্নয়নের গবেষণা কাজ হাতে নিয়েছে । এছাড়াও এ বিভাগে প্রযুক্তিগতভাবে গুরুত্বপূর্ণ-
•    পি. এন. ডায়োড,
•    নিউক্লিয়ার ডিটেক্টর,
•    গ্যাস সেন্সর,
•    প্রোটেকটিভ কোটিং- এ

 

ব্যবহ্রত কিছু অর্ধপরিবাহী পদার্থ থিন ফিল্ম আকারে প্রস্তুত ও এদের আলোকীয়, তাড়িতিক, আলোক পরিবাহিতা, গঠনমূলক ও উপাদানমূলক বৈশিষ্ট্যায়নের মাধ্যমে  এদের গুণগত মান গবেষণা করা হয় ।

 

থিন ফিল্ম প্রস্তুত

পরীক্ষণ পদার্থবিজ্ঞান বিভাগে SEL এবং স্পিন কোটিং পদ্ধতিতে ডিভাইস গ্রেইড থিন ফিল্ম প্রস্তুত করা হয় । SEL Method -এ Chemically এবং Ultrasonically cleaned গ্লাস সাবস্ট্রেট-এ উচ্চ শূন্য মাধ্যমে (১০-৬ mbar) material থিন ফিল্ম আকারে প্রস্তুত করা হয়। এই থিন ফিল্মের বাষ্পীভবনের হার এবং ফিল্মের পুরুত্ব In-situ তে frequency shift of quartz crystal এর  সাহায্যে পরিমাপ করা হয়।

পরীক্ষণ পদার্থবিজ্ঞান বিভাগে photovoltaic device fabrication করতে যে সকল গুরুত্বপূর্ণ  অর্ধপরিবাহীর উপর অধ্যয়ন করা হয়েছে সেগুলো হলোঃ

থিন ফিল্ম পদার্থঃ Te, GaAs, GaAs:In, ZnO, ZnO:Al, ZnO:Ga, ZnO:Sb, ZnSe, SnO2, CdS, CdTe, CdSe, ClS, CGS, ZnxCd1-xSe2, Cu(In1-xGax)Se2, AlS, AGS, AgIn1-xGaxSe2, Diamond like Carbon (DLC), Graphene Oxide (GO) etc.

বাল্ক পদার্থঃ Ge(p-type), Si(n-type & p-type), GaAs (n-type & p-type)

 

আলোকীয় পদার্থের বৈশিষ্ট্যায়ন

ডুয়েল বীম ইউভি-ভিআইএস-এনআইআর রেকরডিং স্পেট্রোফটোমিটার (Shimadzu, UV-3100, Japan) -এর সাহায্যে ৩০০-২৫০০ nm আলোক তরঙ্গদৈর্ঘ্যে ফিল্ম এর ট্রান্সমিটেন্স এবং রিফ্লেকটেন্স উপাত্ত নেয়া হয় । এ উপাত্ত থেকে আলোকীয় শোষন সহগ, এক্সটিনশান সহগ, ব্যান্ড গ্যাপ শক্তি এবং প্রতিসরাঙ্ক নির্ণয় করা হয় ।
ব্যান্ড গ্যাপ এর সুনির্দিষ্ট নির্বাচনই সোলার সেলের কর্মদক্ষতা যথেষ্ঠ বাড়াতে পারে যা সৌর বর্ণালী থেকে পাওয়া যায় । সুতরাং সৌর বর্ণালীর সাথে মিল করে এমন ব্যান্ড গ্যাপ এর শোষক পদার্থ বেছে নিতে হবে । এ কারনে পরীক্ষণ পদার্থ বিজ্ঞান বিভাগ বিভিন্ন পদার্থের ব্যান্ড গ্যাপ শক্তির অধ্যয়ন ও উন্নয়নে মনোযোগী। এলয় এর মাত্রা নিয়ণ্ত্রন বা ডিপজিশন মাত্রা  যেমন ফিল্মের পুরুত্ব, সাবব্স্ট্রেট তাপমাত্রা, এনিলিং তাপমাত্রা ইত্যাদি নিয়ণ্ত্রন করে অথবা ডপিং এর মাধ্যমে ব্যান্ড গ্যাপ শক্তির পরিবর্তন করা হয় ।

 

তাড়িতিক পদার্থের বৈশিষ্ট্যায়ন

তৈরীকৃত থিন ফিল্মের কম তাপমাত্রায় (১০০-৩০০ কে) রোধকত্ব ও পরিবাহিতা পরিমাপ করা হয় । কম তাপমাত্রায় পরিবাহিতা পরিমাপে বিকিরণ শক্তির মাত্রা নির্ণয় করা হয় । এছাড়াও বেশি তাপমত্রায় অর্ধপরিবাহী পদার্থের (৩০০-৫৭৩ কে) পরিবাহিতা পরিমাপ করা হয় । হল ইফেক্ট পরিমাপণ থেকে  ক্যারিয়ার কনসেন্ট্রেশন, হল মবিলিটি, হল কো-ইফিসিয়েন্ট এবং পদার্থের ধরন নির্ণয় করা হয় ।

 

আলোক পরিবাহিতা এবং দক্ষতা বৈশিষ্ট্যায়ন

মডিউলেটেড ইলিউমিনেশন পদ্ধতির সাহায্যে আলোক পরিবাহিতা পরিমাপ করা হয় । এই পরিমাপণ থেকে মাইনরিটি ক্যারিয়ার লাইফ টাইম, ক্যারিয়ার  মবিলিটি, অশুদ্ধ লেভেল নির্ণয় করা হয় এবং সান সিমিউলেটর এর সাহায্যে সোলার সেল এর দক্ষতা নির্ণয় করা হয় ।

 

পদার্থের গঠনমূলক বৈশিষ্ট্যায়ন

অত্র বিভাগে প্রস্তুতকৃত থিন ফিল্মের গঠন যাচাই এর জন্য বস্তু বিজ্ঞান বিভাগের X- Ray Diffraction (XRD) যন্ত্র ব্যবহার করা হয় । গঠণমূলক পরিমাপণের সাহায্যে তৈরীকৃত পদার্থ কোন ধরণের অর্থাৎ Crystalline or Polycrystalline or Amorphous তা জানা যায় ।

 

উপাদানমূলক বৈশিষ্ট্যায়ন

পরীক্ষণ পদার্থবিজ্ঞান বিভাগে প্রস্তুতকৃত থিন ফিল্মের স্তর ও উপাদানমূলক বৈশিষ্ট্যায়ন প্রয়োজন। আর এই স্তর ও উপাদানমূলক বৈশিষ্ট্যায়ন যথাক্রমে S50 Scanning Electron Microscope (SEM)  ও Energy Dispersive X-ray (EDX) যন্ত্রের মাধ্যমে বস্তু বিজ্ঞান বিভাগে সম্পন্ন করা হয়।

 

শিক্ষা বিষয়ক কার্যক্রমঃ

বিশ্ববিদ্যালয়ের গবেষক (বি এস সি, এম এস সি, এম ফিল, পি এইচ ডি) ছাত্র-ছাত্রীদের শিক্ষা কার্যক্রমে সহায়তা দেয়ার জন্য বিভাগের বিজ্ঞানিগণ গবেষণা তত্ত্বাবধানসহ আনুষাঙ্গিক গবেষণায় সাহায্য করে থাকেন।

 

সেবা প্রদানঃ

এ বিভাগ হতে কোন বাণিজ্যিক সেবা প্রদান করা হয় না।

 

প্রধান গবেষণা সুবিধাঃ

হাই ভেকুয়াম কোটিং ইউনিট, ডি.সি. স্পাটারিং ইউনিট, স্পিন কোটার ইউনিট, সান সিমিউলেটর, ইউভি-ভিআইএস-এনআইআর রেকরডিং স্পেট্রোফটোমিটার, হল ইফেক্ট পরিমাপণ পদ্ধতি, ফটোকন্ডাক্টিভিটি পরিমাপণ পদ্ধতি ইত্যাদি ।

পরীক্ষণ পদার্থবিজ্ঞান বিভাগের পরীক্ষাগার


Share with :