বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২১st এপ্রিল ২০১৯

ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিকেল ফিজিক্স (আইএনএমপি)

দুদকে অভিযোগ করতে দুদকে স্থাপিত হট লাইন, ১০৬ (টোল ফ্রি)-তে কল করা যেতে পারে

 

পরমাণু শক্তি গবেষণা প্রতিষ্ঠান,গণকবাড়ি, আশুলিয়া, সাভার, ঢাকা।
টেলিফোনঃ ০২-৭৭৯০৪১৭  ই-মেইলঃ inmpbaec@gmail.com

 

ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিকেল ফিজিক্স (আইএনএমপি) স্থাপনার সংক্ষিপ্ত ইতিহাসঃ

বাংলাদেশে ক্যান্সার রুগির সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে, কিন্ত সেই তুলনায় ক্যান্সার চিকিৎসা খাতে উন্নতি অনেক কম। এখনও মানসম্মত ক্যান্সার চিকিৎসার সুযোগ-সুবিধা ও ডায়াগনস্টিক প্রক্রিয়ায় অনেক সীমাবদ্ধতা রয়েছে। ক্যান্সার চিকিৎসা (বিশেষ করে রেডিওথেরাপির ক্ষেত্রে) ব্যবস্থায় দক্ষ মেডিকেল ফিজিসিস্ট দরকার। যথাযথ প্রশিক্ষণপ্রাপ্ত মেডিকেল ফিজিসিস্ট এর অভাবে গুণগত মানের ক্যান্সার চিকিৎসা সেবা প্রদান ব্যহত হচ্ছে।

এসকল সমস্যা সমাধানের উদ্দেশ্যে এবং উন্নত প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে যোগ্য ও দক্ষ মেডিকেল ফিজিসিস্ট এবং নিউক্লিয়ার মেডিকেল টেকনোলজিস্ট গড়ে তোলার লক্ষ্যে ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিকেল ফিজিক্স (আইএনএমপি) প্রতিষ্ঠা করা হয়। যেহেতু বাংলাদেশে ক্যান্সার নির্ণয় ও চিকিৎসা অনেক ব্যয়বহুল, তাই আইএনএমপি এর আরও একটি লক্ষ্য হল কম খরচে ক্যান্সার রুগিদের মানসম্পন্ন সেবা প্রদান করা।

আইএনএমপি স্থাপনের প্রস্তাবটি ২০১২ সালে পেশ করা হয় যা ECNEC দ্বারা অনুমোদিত হয় অক্টোবর, ২০১৩ সালে। এর বাস্তবায়ন প্রক্রিয়া শুরু হয় ২০১৪ সালে এবং অবশেষে তা শেষ হয় ২০১৮ সালের জুন মাসে।

 

লক্ষ্য ও উদ্দেশ্যঃ

  • বিশেষ প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ মেডিকেল ফিজিসিস্ট ও নিউক্লিয়ার মেডিকেল টেকনোলজিস্ট তৈরি;
  • ক্যান্সার রুগিদের মানসম্মত সেবা প্রদান ;
  • MPhil/MS/MD/PhD কোর্সে গবেষণার সু্যোগ সৃষ্টি ; এবং
  • মেডিকেল ফিজিক্স বিষয়ে স্বল্পমেয়াদি কোর্স এর ব্যবস্থা করা ।

 

বিভাগ সমূহঃ

রেডিওথেরাপি এন্ড পেসেন্ট সার্ভিসেস ডিভিশন

নিউক্লিয়ার মেডিসিন ডিভিশন

ডায়াগনস্টিক রেডিওলজি ডিভিশন

ডসিমেট্রি ডিভিশন

PET-CT ইন্সট্রুমেন্টেশন এন্ড ম্যানেজমেন্ট ডিভিশন

সাইক্লোট্রন ডিভিশন

রিসার্চ এন্ড ট্রেনিং ডিভিশন

 

অর্জিত সাফল্যঃ

আইএনএমপি প্রশিক্ষণ ও প্রকল্প বাস্তবায়ন শেষ হওয়ার পূর্ব থেকেই বিশেষ ব্যবস্থায় খুব অল্প সংখ্যক জনবল দিয়ে আইএনএমপি তে ক্যান্সার রুগিদের সেবা প্রদান করা শুরু হয়, যার মধ্যে মূলত ছিলো পেট স্ক্যান এবং রেডিওথেরাপি প্রদান। খুব স্বল্প সময়ের মধ্যেই আইএনএমপি তে শতাধিক ক্যান্সার রুগিকে সেবা প্রদান করা হয়েছে। বর্তমানে এই প্রতিষ্ঠানে প্রতিদিন গড়পড়তা ২২ জন ক্যান্সার রুগিকে রেডিওথেরাপি ও সপ্তাহে ৮ জন রুগীকে PET- CT Scan করা হয়ে থাকে। আইএনএমপি তে চলমান নানারকম গবেষণা ও প্রশিক্ষণের অগ্রগতিও বেশ লক্ষণীয়। খুব অল্প সময়ের মধ্যে এখানে থাকা নানান প্রযুক্তিগত সুযোগ-সুবিধার সাহায্যে প্রায় ৬২ জন কে ব্যবহারিক প্রশিক্ষণ দেওয়া হয়েছে। মেডিকেল ফিজিক্স সংশ্লিষ্ট বিষয়ে বেশ কিছু গবেষণার কাজ হয়েছে যা থেকে প্রাপ্ত তথ্য ও ফলাফল ৩০ টিরও বেশি দেশি ও বিদেশী জার্নালে প্রকাশিত হয়েছে। যদিও অল্প সংখ্যক কর্মী দিয়ে শুরু হয়েছিলো, বর্তমানে প্রায় ৪৫ জন কর্মকর্তা ও কর্মচারী বিভিন্ন ডিভিশন এ কাজ করছেন যার মধ্যে আছেন চিকিৎসক, পদার্থবিদ, কেমিস্ট, প্রকৌশলী, টেকনিশিয়ান ইত্যাদি যাদের মিলিত প্রচেষ্টায় উন্নতমানের চিকিৎসা সেবা ও প্রশিক্ষণ প্রদান করা সম্ভব হচ্ছে।

 

   

 

বিদ্যমান প্রযুক্তি সমূহঃ

লিনাক

আইএনএমপি তে আছে ক্যান্সার রোগীদের রেডিওথেরাপি প্রদানের জন্য উচ্চ প্রযুক্তিঘন Clinical Linear Accelerator (LINAC) মেশিন,Varian CLINAC iX। এই LINAC মেশিনটি একটি মাল্টি বীম সিস্টেম যা 6 MV ও 15 MV শক্তির ‘Photon Beam’ এবং 6 MeV, 9 MeV, 12 MeV, 15 MeV ও 18 MeV এই পাঁচটি শক্তির ‘Electron Beam’ প্রদান করতে সক্ষম হয়। এই CLINAC iX প্লাটফর্মটি Multi Leaf Collimator (MLC) যুক্ত যা্র সাহায্যে প্রায় 40 cm × 40cm পর্যন্ত ফিল্ড তৈরি করা সম্ভব হয়। এই LINAC মেশিনটির সাহায্যে Three-Dimensional Conformal Radiotherapy (3D-CRT), Intensity Modulated Radiotherapy (IMRT), Volumetric Modulated Arc Therapy (VMAT) সহ নানা পদ্ধতিতে রুগিদের রেডিওথেরাপি দেওয়া সম্ভব হয়। বর্তমানে এই প্রতিষ্ঠানে 3DCRT এবং IMRT পদ্ধতিতে চিকিৎসা প্রদান করা হয়।

 

   

              Linac মেশিন দ্বারা রেডিওথেরাপি প্রদানের জন্য patient setup

PET-CT

ইনস্টিটিউটের নিউক্লিয়ার মেডিসিন বিভাগে আছে Ingenuity TF মডেলের TOF PET মেশিন যার সাথে যুক্ত আছে ১২৮ স্লাইস বিশিষ্ট CT machine যার দ্বারা শরীরের বিভিন্ন অঙ্গ এবং টিস্যুর কার্যপ্রক্রিয়া (বিশেষ করে ক্যান্সার রুগিদের) নির্ণয় করা হয়। এটি একটি Fast Scintillating TOF PET যার Sensitivity অনেক বেশি এবং যার উন্নত Spatial Resolution এর কারণে ছোট ছোট কাঠামোগুলোর চারপাশে Region of interest অঙ্কন করা সহজ। এই মেশিনে আছে বিবিধ উন্নত বৈশিষ্ট্য যেমন nSharp যা lesion ও বিভিন্ন অঙ্গের আকার স্পষ্ট ভাবে নির্ণয় করতে সাহায্য করে; nCount যা স্বল্পমেয়াদী ট্রেসার এর সাহায্যে পরীক্ষাগুলোকে সঠিকভাবে পরিমাপ করতে সাহায্য করে এবং nCalibrate যা সুনিশ্চিত করে যেন বৃহৎ পরিসরে পরীক্ষাগুলোর ক্ষেত্রে পরিমাপ করার ক্ষমতা স্থায়ী হয় ও তা পুনরায় গঠন করা সম্ভব হয়।

 

    

                                                                                                                                                                                                                   

Treatment Planning System (TPS)

রেডিওথেরাপির কার্যপ্রণালীকে দক্ষভাবে পরিকল্পনা করার জন্য আইএনএমপি তে রয়েছে কম্পিউটারাইজড TPS । এছাড়াও মেডিকেল ফিজিসিস্ট ও ডসিমেট্রিস্টদের প্রশিক্ষণের জন্য রয়েছে T-Box এর ব্যবস্থা।

TPS কক্ষ

সেবা দানঃ

বর্তমানে সপ্তাহে সাধারণত পাঁচ দিন (শুক্র থেকে মঙ্গলবার) রেডিওথেরাপি এবং একদিন (শনিবার) PET-CT Scan করা হয়। শীঘ্রই PET-CT Scan সপ্তাহে দুইদিন করার পরিকল্পনা চলছে।

ক) রেডিওথেরাপিঃ

ক্রমিক নং সেবা  সমূহ ফী
CT Simulation ৭০০/-
TPS Planning 3D-CRT ১,২০০/-
TPS Planning (IMRT) ১,৫০০/-
Manual Planning ২০০/-
Per fraction exposure (2D/3D-CRT) ২০০/-
Per fraction exposure (IMRT) ৪০০/-
Patient Review ২০০/-

খ) PET-CT স্ক্যানঃ

সেবা সমূহ ফী
PET-CT Scan ৩০,০০০/-

 

ভবিষ্যৎ পরিকল্পনাঃ 

সাইক্লোট্রনঃ

আইএনএমপি তে 15-25 MeV সাইক্লোট্রন স্থাপনের কাজ শীঘ্রই শুরু হবে। বর্তমানে PET Scan এর জন্য ব্যবহৃত 18F-FDG বেসরকারি প্রতিষ্ঠান থেকে সংগ্রহ করা হয় যা অত্যন্ত ব্যয়বহুল। এছাড়া 18F এর Half-life খুব অল্প  (T1/2 ~110 min), যার কারণে ইনস্টিটিউটের হট ল্যাব পর্যন্ত আসতে আসতে প্রায় অর্ধেক শেষ হয়ে যায়। আইএনএমপি তে সাইক্লোট্রন স্থাপনের ফলে এই সমস্যার সমাধান হবে, তার সাথে সাথে PET Scan এর খরচও কমে আসবে এবং ইনস্টিটিউটের রুগী সেবার সক্ষমতা বৃদ্ধি পাবে। এই FDG অন্য হাসপাতালেও সরবরাহ করা সম্ভব হবে।

এছাড়াও, ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন এন্ড এ্যালায়েড সায়েন্সেস, চট্টগ্রাম এবং ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন এন্ড এ্যালায়েড সায়েন্সেস, ময়মনসিংহ, এ আইএনএমপির সাইক্লোট্রন ডিভিশন 8-12 MeV সাইক্লোট্রন স্থাপনার কাজ শুরু করছে।

ব্রাকিথেরাপিঃ
আগামী ১ থেকে ২ বছরের মধ্যেই আইএনএমপি তে  ব্রাকিথেরাপি মেশিন স্থাপন করা হবে।

ডায়াগনস্টিক ইমেজিংঃ
এছাড়াও অতি শীঘ্রই MRI মেশিন স্থাপনের কাজ শুরু করা হবে এবং ডিসেম্বর ২০১৯ এর মধ্যে 2D এবং 4D Color Doppler স্থাপন করা হবে।

সাপ্তাহিক প্রশিক্ষন কর্মসূচিঃ
প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে সপ্তাহে ৩ দিন (রবি, সোম ও মঙ্গলবার) ‘ইন-হাউজ’ প্রশিক্ষণ ও সেমিনারের ব্যবস্থা রয়েছে।

 

 



Share with :

Facebook Facebook